শিরোনাম
পাসপোর্টের রোকনের ঘরে আলাদিনের চেরাগ নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসে লাগামহীন ঘুষ বাণিজ্য : রোহিঙ্গা পাসপোর্টও হয় রংপুরে আন্দোলনকারীদের ওপর টিয়ারগ্যাস, রাবার বুলেট নিক্ষেপ, আহত ৩০ তালতলীতে ৩২ লিটার চোলাই মদসহ আটক ১ বিশ্ব গণমাধ্যমে কোটা সংস্কার আন্দোলন ইমরানের দল পিটিআইকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার অ্যান্টিভেনম প্রয়োগের পরও ২০% রোগীর মৃত্যু দি মারিয়া, নিজের চোট আর শিরোপা জয়ের রোমাঞ্চ নিয়ে মেসির আবেগঘন পোস্ট ওমানে মসজিদের কাছে গোলাগুলি, নিহত ৪ আমি মারা যেতে পারতাম: ট্রাম্প কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প, পেলেন আনুষ্ঠানিক মনোনয়ন আমি রাজাকার’ স্লোগানধারীদের শেষ দেখিয়ে ছাড়বে ছাত্রলীগ: সাদ্দাম হোসেন নেপালে দুই বাসের ৫৭ যাত্রী এখনো নিখোঁজ, নদীর পাড়ে অপেক্ষায় স্বজনরা ৪৬ বছর পর খুলল রত্ন ভাণ্ডারের দরজা, কী আছে এতে? ৪৬ বছর পর খুলল রত্ন ভাণ্ডারের দরজা, কী আছে এতে? ছেলের বিদেশযাত্রায় ১০ দিনের জন্য মুক্তি পেলেন খুনের আসামি বাবা স্বামী কালো বলে সন্তানকে ফেলে বাপের বাড়িতে স্ত্রী! পিতৃত্ব অস্বীকার প্রবাসী স্বামীর, গলা কেটে যমজ সন্তানকে খুন নির্বাচনকে সামনে রেখে ট্রাম্পের ফেসবুক-ইনস্টাগ্রাম নিষেধাজ্ঞা তুলে নিল মেটা রাশিয়ায় বিধ্বস্ত বিমান, আরোহীদের কেউ বেঁচে নেই
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন

হরিয়ানায় পুলিশের গুলিতে আহত কৃষকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
আপলোড সময় : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
reporterঅনলাইন ডেস্ক ৪ মিনিট আগে facebook sharing buttontwitter sharing buttonpinterest sharing buttonemail sharing buttonsharethis sharing button হরিয়ানায় পুলিশের গুলিতে আহত কৃষকের মৃত্যু

ভারতে আন্দোলনরত কৃষকদের ‘দিল্লি চলো’ অভিযান দুদিনের জন্য স্থগিত করা হয়েছে। তবে তাদের অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ আগের মতো চলতে থাকবে। এর আগে, পুলিশের হামলায় এক কৃষক নিহত হয়েছেন। নিহত ওই কৃষকের নাম শুভ করন সিং। আহত অবস্থায় ‌পাতিয়ালা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানকার চিকিৎসক জানিয়েছেন, তার শরীরে বুলেটের চিহ্ন ছিল। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, মৃত ওই কৃষকের নাম শুভ করন সিং। পাতিয়ালা হাসপাতালে তিনজনকে আনা হয়। কিন্তু আনার পরেই একজনের মৃত্যু হয়। তবে অন্য দুজনের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। তাদের শরীরেও বুলেটের ক্ষতচিহ্ন ছিল।

কেন্দ্রীয় সরকারের সঙ্গে চতুর্থ দফার আলোচনা ভেস্তে যাওয়ার পর পাঞ্জাব–হরিয়ানার শম্ভু সীমান্তে জড়ো হওয়া কৃষকেরা বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকে নতুন উদ্যমে যাত্রা শুরু করেন। তাদের গন্তব্য ২০০ কিলোমিটার দূরে রাজধানী নয়াদিল্লি।

এদিকে কৃষকদের সংগঠন অল ইন্ডিয়া কিষান সভার অভিযোগ পুলিশের সঙ্গে সংঘর্ষের জেরেই ওই কৃষক নিহত হয়েছেন। তবে হরিয়ানা পুলিশ এমন অভিযোগ মানতে চায়নি। তবে সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে দুদিনের জন্য দিল্লি যাত্রা স্থগিত করেন আন্দোলনকারী কৃষকরা। তবে তাদের অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ আগের মতো চলতে থাকবে।

 

এদিকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা কৃষকনেতাদের নতুন করে আলোচনার প্রস্তাব দেন। মন্ত্রী অর্জুন মুন্ডা বলেন, আমি সব সংগঠনকে শান্তি বজায় রাখার অনুরোধ জানাচ্ছি। আলোচনার মধ্য দিয়েই আমাদের সমাধানে পৌঁছাতে হবে। তাই আলোচনায় যোগ দেয়ার অনুরোধ করছি।

মন্ত্রী আরও বলেন, আমরা কিছু প্রস্তাব দিয়েছিলাম। জানতে পারলাম কৃষকনেতারা তাতে সন্তুষ্ট নন। আমরা এ আলোচনা অব্যাহত রাখতে চাই। শান্তিপূর্ণভাবেই আমাদের সমাধান খুঁজতে হবে।

সরকার যে প্রস্তাব দিক, কৃষকনেতারা এমএসপির আইনি বৈধতার দাবিতে অনড়। গতকালও তারা জানিয়েছেন, ২৩টি ফসলের এমএসপি নিশ্চিত করা তাদের প্রধান দাবি। ওই সূত্রে বলা হয়েছে, চাষের সব ধরনের উপকরণ খরচ যেমন বীজ, সার, পানি, বিদ্যুতের সঙ্গে পরিবারের সবার শ্রমের মূল্য ধরে মোট উৎপাদন খরচ যা হবে, তার সঙ্গে আরও ৫০ শতাংশ যুক্ত করলে যা দাঁড়াবে, সেটাই হবে এমএসপি বা ন্যূনতম সহায়ক মূল্য। সেটাই সরকারকে আইনি বৈধতা দিতে হবে। কৃষকনেতারা সরকারকে জানিয়ে দেন, তারা ২৩টি পণ্যেরই এমএসপি চান। শুধু ডাল, ভুট্টা ও তুলার জন্য নয়।


এই বিভাগের আরও খবর