শিরোনাম
শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী মোবাইল ইন্টারনেট নিয়ে যা জানাল বিটিআরসি পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা কাদেরের আন্দোলনকারীদের দেশে থাকার অধিকার নেই: জাফর ইকবাল স্ত্রীর দাবি নিয়ে স্বামীর বাড়িতে অনশন আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা শাবি ছাত্রলীগের কক্ষ থেকে পিস্তল ও দেশীয় অস্ত্র উদ্ধার সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ছে ২৭ শতাংশ, আগস্ট থেকে কার্যকর রাবি প্রশাসনকে সময় বেধে দিলেন আন্দোলনকারীরা রংপুর পার্ক মোড়ের নাম ‌‘শহীদ আবু সাঈদ চত্বর’ দিলেন শিক্ষার্থীরা কোটাবিরোধী শিক্ষার্থীদের আন্দোলন, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু নওগাঁয় কোঠা সংস্কার মিছিল ছাত্রলীগের বাঁধায় পন্ড, উভয় পক্ষের বাহাস জামালপুরে ট্রেন ও সড়ক অবরোধ কফিন ধরে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ শিক্ষার্থীদের কোটা সংস্কার : সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে পবিত্র আশুরার শোক মিছিল মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে পবিত্র আশুরার শোক মিছিল বিশ্ব গণমাধ্যমে কোটা আন্দোলনে নিহতের খবর পাসপোর্টের রোকনের ঘরে আলাদিনের চেরাগ নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসে লাগামহীন ঘুষ বাণিজ্য : রোহিঙ্গা পাসপোর্টও হয়
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন

সজনে পাতার স্বাস্থ্য উপকারিতা জেনে নিন

নিজস্ব প্রতিবেদক
আপলোড সময় : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪

সুপারফুড হিসাবে বেশ জনপ্রিয় মরিঙ্গা। মূলত সজনে পাতা গুঁড়াকেই মরিঙ্গা পাউডার বলা হয়ে থাকে। এতে রয়েছে ভিটামিন এ, বি ভিটামিন, ভিটামিন সি, ভিটামিন ই, আয়রন এবং জিঙ্কসহ বিভিন্ন ভিটামিন এবং খনিজ উপাদান। ত্বক ও চুলের যত্নে মরিঙ্গা বহুল ব্যবহৃত।

তবে এর কিছু স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। যা নানা শারিরিক সমস্যাকে বিদায় জানাতে সক্ষম। জেনে নিন মরিঙ্গার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
সজনে পাতা গুড়া বা মরিঙ্গায় ভিটামিন সি এর পর্যাপ্ততা রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকর। এ ভিটামিন শ্বেত রক্তকণিকা উৎপাদনে সাহায্য করে, যা সংক্রমণ ও রোগের বিরুদ্ধে লড়াই করে।

এছাড়া, মরিঙ্গাতে প্রদাহ বিরোধী এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে যা প্রদাহ কমাতে এবং সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে।

 

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে
হাইপোগ্লাইসেমিক বৈশিষ্ট্য রয়েছে  মরিঙ্গাতে। এ উপাদান রক্তে শর্করার মাত্রা কমাতে সক্ষম। এছাড়া সজনে পাতায় বায়োঅ্যাকটিভ যৌগ রয়েছে যা ইনসুলিন নিঃসরণ নিয়ন্ত্রণ করতে এবং ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমাতে সাহায্য করে।

তাই বলা হয়ে থাকে, নিয়মিত মরিঙ্গা বা সজনে পাতা গুড়া গ্রহণ করলে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের উপকার হতে পারে।

 

হজম প্রক্রিয়াকে সহজ করে
মরিঙ্গা ফাইবারের একটি চমৎকার উৎস, যা হজম প্রক্রিয়াকে সহজ করে তোলে। এমনকি অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে এবং অন্ত্রের জন্য উপকারি ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সহায়তা করে। মরিঙ্গাতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যও রয়েছে যা আলসার এবং গ্যাস্ট্রাইটিসের মতো হজম সংক্রান্ত সমস্যাগুলিকে প্রশমিত করতে পারে।

মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়
অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনল রয়েছে মরিঙ্গাতে।

যা মস্তিষ্কের কোষকে ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে রক্ষা করে। উদ্ভিদের নিউরোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্যও রয়েছে এতে। ফলে মস্তিষ্কের কার্যকারিতা এবং স্মৃতিশক্তি বাড়ায়। নিয়মিত মরিঙ্গা সেবন করলে অ্যালঝেইমার্স এবং পারকিনসনের মতো রোগ প্রতিরোধ করা সম্ভব।

 

কোলেস্টেরলের মাত্রা কমায়
মরিঙ্গায় এমন যৌগ রয়েছে যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, যা হার্টের স্বাস্থ্য বজায় রাখার জন্য অপরিহার্য। উদ্ভিদটিতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা ধমনীতে প্লেক তৈরিতে বাধা দেয়, এইভাবে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

প্রদাহ কমায়
মরিঙ্গার প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা প্রদাহ কমাতে এবং দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধে সাহায্য করে।

ত্বক ভালো রাখতে
মরিঙ্গায় ভিটামিন এ রয়েছে, যা স্বাস্থ্যকর ত্বকের জন্য কার্যকর পুষ্টি উপাদান। উদ্ভিদটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা ব্রণ এবং অন্যান্য ত্বকের সমস্যা প্রতিরোধ করতে পারে। ময়শ্চারাইজিং এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যের কারণে মরিঙ্গা তেল ত্বকচর্চার নানা পণ্যে ব্যবহার করা হয়।


এই বিভাগের আরও খবর