শিরোনাম
তাইওয়ানে কয়েক ঘণ্টার ব্যবধানে অন্তত ৮০ বার ভূমিকম্প না ফেরার দেশে জনপ্রিয় অভিনেতা অলিউল হক রুমি তীব্র তাপপ্রবাহের মধ্যে ঝিনাইদহের শতশত নলকূপে উঠছে না পানি ! তাপমাত্রা কমাতে যেসব পরামর্শ দিলেন হিট অফিসার বুশরা মালয়েশিয়ার বুকিত চাবাংয়ে ৪৫ বাংলাদেশি আটক মালয়েশিয়ার বুকিত চাবাংয়ে ৪৫ বাংলাদেশি আটক পছন্দের মানুষকে জীবনসঙ্গী হিসেবে পেতে পাগলা মসজিদের দানবাক্সে চিঠি তীব্র তাপপ্রবাহের কারণে ছুটি বাড়ানোর দাবি অভিভাবক ঐক্য ফোরামের সাফল্যের ৮ম বর্ষে পূর্ব বড়ুয়া তরুণ সংঘ ভোরে এসে বিজয়ের হাসি হাসলেন মিশা-ডিপজল লালমনিরহাটে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক পালিত দেশটা আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে: মির্জা ফখরুল রাজধানীর শিশু হাসপাতালে আগুন ফের একসঙ্গে তাহসান-মিথিলা রাত ১টার মধ্যে ঢাকাসহ যেসব জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড় মদিনায় বিনামূল্যে খাবার-পানীয় সরবরাহ করা সেই ইসমাইল মারা গেছেন ইসরায়েলের রকেট হামলায় যেভাবে নির্মম মৃত্যু হলো ৫,০০০ ভ্রূণের  সমালোচনার ঝড়, ইউটিউব থেকে সরিয়ে নেওয়া হলো ‘রূপান্তর’ ফরিদপুরে দুর্ঘটনা : একই পরিবারে নিহত ৫ জন দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, সাতসকালে সড়কে ঝরল একাধিক প্রাণ
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:২৫ অপরাহ্ন

সজনে পাতার স্বাস্থ্য উপকারিতা জেনে নিন

নিজস্ব প্রতিবেদক
আপলোড সময় : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪

সুপারফুড হিসাবে বেশ জনপ্রিয় মরিঙ্গা। মূলত সজনে পাতা গুঁড়াকেই মরিঙ্গা পাউডার বলা হয়ে থাকে। এতে রয়েছে ভিটামিন এ, বি ভিটামিন, ভিটামিন সি, ভিটামিন ই, আয়রন এবং জিঙ্কসহ বিভিন্ন ভিটামিন এবং খনিজ উপাদান। ত্বক ও চুলের যত্নে মরিঙ্গা বহুল ব্যবহৃত।

তবে এর কিছু স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। যা নানা শারিরিক সমস্যাকে বিদায় জানাতে সক্ষম। জেনে নিন মরিঙ্গার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
সজনে পাতা গুড়া বা মরিঙ্গায় ভিটামিন সি এর পর্যাপ্ততা রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকর। এ ভিটামিন শ্বেত রক্তকণিকা উৎপাদনে সাহায্য করে, যা সংক্রমণ ও রোগের বিরুদ্ধে লড়াই করে।

এছাড়া, মরিঙ্গাতে প্রদাহ বিরোধী এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে যা প্রদাহ কমাতে এবং সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে।

 

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে
হাইপোগ্লাইসেমিক বৈশিষ্ট্য রয়েছে  মরিঙ্গাতে। এ উপাদান রক্তে শর্করার মাত্রা কমাতে সক্ষম। এছাড়া সজনে পাতায় বায়োঅ্যাকটিভ যৌগ রয়েছে যা ইনসুলিন নিঃসরণ নিয়ন্ত্রণ করতে এবং ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমাতে সাহায্য করে।

তাই বলা হয়ে থাকে, নিয়মিত মরিঙ্গা বা সজনে পাতা গুড়া গ্রহণ করলে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের উপকার হতে পারে।

 

হজম প্রক্রিয়াকে সহজ করে
মরিঙ্গা ফাইবারের একটি চমৎকার উৎস, যা হজম প্রক্রিয়াকে সহজ করে তোলে। এমনকি অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে এবং অন্ত্রের জন্য উপকারি ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সহায়তা করে। মরিঙ্গাতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যও রয়েছে যা আলসার এবং গ্যাস্ট্রাইটিসের মতো হজম সংক্রান্ত সমস্যাগুলিকে প্রশমিত করতে পারে।

মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়
অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনল রয়েছে মরিঙ্গাতে।

যা মস্তিষ্কের কোষকে ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে রক্ষা করে। উদ্ভিদের নিউরোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্যও রয়েছে এতে। ফলে মস্তিষ্কের কার্যকারিতা এবং স্মৃতিশক্তি বাড়ায়। নিয়মিত মরিঙ্গা সেবন করলে অ্যালঝেইমার্স এবং পারকিনসনের মতো রোগ প্রতিরোধ করা সম্ভব।

 

কোলেস্টেরলের মাত্রা কমায়
মরিঙ্গায় এমন যৌগ রয়েছে যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, যা হার্টের স্বাস্থ্য বজায় রাখার জন্য অপরিহার্য। উদ্ভিদটিতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা ধমনীতে প্লেক তৈরিতে বাধা দেয়, এইভাবে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

প্রদাহ কমায়
মরিঙ্গার প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা প্রদাহ কমাতে এবং দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধে সাহায্য করে।

ত্বক ভালো রাখতে
মরিঙ্গায় ভিটামিন এ রয়েছে, যা স্বাস্থ্যকর ত্বকের জন্য কার্যকর পুষ্টি উপাদান। উদ্ভিদটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা ব্রণ এবং অন্যান্য ত্বকের সমস্যা প্রতিরোধ করতে পারে। ময়শ্চারাইজিং এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যের কারণে মরিঙ্গা তেল ত্বকচর্চার নানা পণ্যে ব্যবহার করা হয়।


এই বিভাগের আরও খবর