শিরোনাম
শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী মোবাইল ইন্টারনেট নিয়ে যা জানাল বিটিআরসি পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা কাদেরের আন্দোলনকারীদের দেশে থাকার অধিকার নেই: জাফর ইকবাল স্ত্রীর দাবি নিয়ে স্বামীর বাড়িতে অনশন আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা শাবি ছাত্রলীগের কক্ষ থেকে পিস্তল ও দেশীয় অস্ত্র উদ্ধার সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ছে ২৭ শতাংশ, আগস্ট থেকে কার্যকর রাবি প্রশাসনকে সময় বেধে দিলেন আন্দোলনকারীরা রংপুর পার্ক মোড়ের নাম ‌‘শহীদ আবু সাঈদ চত্বর’ দিলেন শিক্ষার্থীরা কোটাবিরোধী শিক্ষার্থীদের আন্দোলন, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু নওগাঁয় কোঠা সংস্কার মিছিল ছাত্রলীগের বাঁধায় পন্ড, উভয় পক্ষের বাহাস জামালপুরে ট্রেন ও সড়ক অবরোধ কফিন ধরে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ শিক্ষার্থীদের কোটা সংস্কার : সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে পবিত্র আশুরার শোক মিছিল মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে পবিত্র আশুরার শোক মিছিল বিশ্ব গণমাধ্যমে কোটা আন্দোলনে নিহতের খবর পাসপোর্টের রোকনের ঘরে আলাদিনের চেরাগ নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসে লাগামহীন ঘুষ বাণিজ্য : রোহিঙ্গা পাসপোর্টও হয়
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন

মেকআপ না তুলেই ঘুম?

নিজস্ব প্রতিবেদক
আপলোড সময় : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪

বাঙালী নারীরা অনেকেই সাজুগুজু করতে খুব পছন্দ করে থাকেন। কিন্তু দিনশেষে কাজ থেকে ফিরে ক্লান্তি বা শুধু ভুলে যাওয়া যাই হোক না কেন মেকআপ না তোলার অনীহায় ঘুমিয়ে পড়ার প্রবণতা আমাদের অনেকের মাঝেই রয়েছে। কেননা আপনি যখন ঘুমিয়ে পড়ার জন্য যথেষ্ট ক্লান্ত হয়ে পড়েন তখন মেকআপ তুলে ফেলার চিন্তাভাবনা একটি বিশাল কাজ বলে মনে হয়।

সাধারণভাবে ক্ষতিকারক বলে মনে না হলেও এটি ত্বকের স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী ক্ষতি করে থাকে। এটি কী ক্ষতি করে এবং এটি কতটা গুরুতর আসুন জেনে নেই:

  1. স্বল্পমেয়াদী ক্ষতির ফলাফল
    আপনি যদি মেকআপসহই ঘুমিয়ে পড়েন তাহলে পরেরদিন সকালে ঘুম থেকে উঠে চোখের মেকআপ থেকে আপনার চোখে অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা দিতে পারে। চোখ লালবর্ণ হয়ে চুলকানি ও বেদনাদায়ক হতে পারে। অনেক সময় এটি চিকিৎসা করা অনেক কঠিন করে তোলে। আপনার যদি সংবেদনশীল ত্বক থাকে তাহলে মেকআপ ত্বকের ভেতরের ছিদ্র ময়লা ও তেলে ভরে দেয় যা ব্রণের সৃষ্টি করে ও মুখকে করে তোলে আরও শুষ্ক।
  2. দীর্ঘমেয়াদী ক্ষতির ফলাফল
    মেকআপের সাথে ঘুমালে প্রায়শই ব্যাকটেরিয়া তৈরি হয়। ঘন ঘন মেকআপ না তুলে ঘুমালে ত্বকের দীর্ঘমেয়াদী ক্ষতি অকাল বার্ধক্য হতে পারে। আপনি ঘুমানোর সাথে সাথে আপনার শরীর নতুন কোষ তৈরি করে যা পুরানো, মৃত কোষগুলিকে প্রতিস্থাপন করে। কোলাজেন নিঃসৃত হয়, যা ত্বককে দৃঢ় এবং তারুণ্যময় রাখতে সাহায্য করে।

পুরনো মেকআপ মৃত ত্বকের কোষগুলিকে আটকে রাখে এবং আপনার ত্বকে আলো পৌঁছাতে বাধা দেয়। এর ফলে ত্বকের লাবণ্যতা কমে গিয়ে আপনার ত্বক পুরনো ও শুষ্ক দেখাবে, বলিরেখা ও ব্রণ তৈরি করবে। তাই সবার উচিৎ মেকআপ তুলে ঘুমানোর।


এই বিভাগের আরও খবর