শিরোনাম
কুড়িগ্রামে পুলিশের অভিযানে ২৪ জন গ্রেফতার উপজেলার নির্বানে চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ আওলাদ হোসেন মৃধার বয়রাগাদী ইউনিয়নে উঠান বৈঠক অনুষ্ঠিত ইউরোপের পথে নৌকায় অগ্নিকাণ্ডে ৯ জনের মৃত্যু, বেশির ভাগই বাংলাদেশি ৫৭ বছর বয়সে এসএসসি পাস করলেন পুলিশ কনস্টেবল ইসলামের দৃষ্টিতে স্বামী-স্ত্রীর বয়সের ব্যবধান কত হওয়া উচিত সিরাজদিখান কেয়াইন ইউনিয়নের লক্ষ্মীবিলাসে আওলাদ হোসেন মৃধার উঠান বৈঠক অনুষ্ঠিত মেয়েদের অন্তর্বাসের মধ্যে লুকানো থাকত ডিভাইস, মাত্র ১০ মিনিটেই পরীক্ষা শেষ নামেই মহিলা মার্কেট!নারীদের দোকান চালাচ্ছেন পুরুষরা উল্লাপাড়ায় ৪টি মাদ্রাসা থেকে কেউ এসএসসি পাস করেনি সিরাজদীখানে তথ্য অধিকার আইন বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত বেড়াতে গিয়ে লাশ হয়ে ফিরল দুই শিশু পা দিয়ে লিখে জিপিএ-৫ পেয়েছে রাব্বি ৫১ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাস করেনি কোন শিক্ষার্থী ‘সব সন্তানই তাদের বাবা-মাকে জীবিত অবস্থায় ভালোবাসুক’ ঈদের পর থেকে শনিবার ক্লাস করতে হবে না, আশা শিক্ষামন্ত্রীর হেলিকপ্টারে করে বিদেশি বউ আনলেন প্রবাসী যুবক বন্ধুর মোটরসাইকেলে চড়ে কলেজছাত্রী নিহত ঈদুল আজহায় যে কয়দিন মিলবে ছুটি জিনের বাদশা প্রতারক চক্রের ০৫ সদস্য গ্রেফতার ও ০৬টি সোনালী রংয়ের মুর্তি উদ্ধার বাউল শিল্পীদের পাশে থাকবেন ডঃ মাহফুজুর রহমান
সোমবার, ১৩ মে ২০২৪, ১১:০৯ পূর্বাহ্ন

লালমনিরহাটে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক পালিত

রশিদুল ইসলাম রিপন
আপলোড সময় : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বিশ্ব উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তন যে ভাবে ঘটছে, তাতে শেষের দিন আগতপ্রায়। আর তাই যুদ্ধকালীন তৎপরতায় পরিবেশ রক্ষার বার্তা নিয়ে ‘বিশ্ব জলবায়ু বাঁচাও আন্দোলনে’ গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইকের সামিল হয়ে লালমনিরহাট জেলা যুব ফোরাম এর আয়োজনে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক পালিত হয়।

ভিএসও বাংলাদেশ,স্বপ্নযাত্রী ফাউন্ডেশন, তারুণ্যের আলো যুব কল্যাণ সংস্থা,সারপুকুর যুব ফোরাম পাঠাগাড়, ঝংকার যুব সাংস্কৃতিক সংগঠন,ভিশন অফ লালমনিরহাট,চেঞ্জ মেকার্স ফর রাইট এন্ড ডেভেলপমেন্ট,হাসিমূখ সমাজ কল্যাণ পরিষদ,ভল্টিয়ারি ইয়ুথ ফোরাম ও ইয়ুথ এন্ডিং হাঙ্গার,সবুজসেবা ফাউন্ডেশন, স্বাধীন বাংলা যুব পাঠাগার লালমনিরহাট এর সহযোগিতায় আজ শুক্রবার সকাল ১০ টায়  জেলা শহরের মিশন মোড়ে অনুষ্ঠিত ক্লাইমেট স্ট্রাইকে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র রেজাউল করিম স্বপন।

বিশেষ অতিথি ছিলেন টেলিভিশন এ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক তৌহিদ লিটন বিভাগীয় যুব ফোরাম সভাপতি মোঃ জামাল হোসেন প্রমূখ।

জেলা যুব ফোরাম সভাপতি শহিদ ইসলাম সুজনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা যুব ফোরাম সভাপতি খাইরুল কবির,ভিশন অফ লালমনিরহাট জেলার সভাপতি তৌফিকুল ইসলাম,ঝংকার যুব সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক শাকিল ইসলাম,স্বপ্নযাত্রী ফাউন্ডেশনের জেলা সভাপতি নাইম ইসলাম,সবুজসেবা ফাউন্ডেশনের সভাপতি হাসিমূখ সমাজ কল্যাণ পরিষদের সভাপতি আশিকুর রহমান প্রমূখ।
সঞ্চালন করেন প্রতিষ্ঠাতা ও সভাপতি স্বাধীন বাংলা যুব পাঠাগার মিনহাজুল ইসলাম বাপ্পি।

স্ট্রাইকে বর্তমান সরকারের কাছে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ করা এবং জীবাশ্ম জ্বালানি বিশেষ করে এলএনজি আমদানির ওপর দেশের নির্ভরতা কমানোর দাবি জানান। পাশাপাশি জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য বিদ্যুতে রূপান্তর প্রক্রিয়ায় ন্যায্যতা বজায় রাখার দাবিও জানানো হয়।বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানি ব্যবসায় বিনিয়োগ না করে কার্বন নিঃসরণ হ্রাসে এখনই উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে বন্যা, ঘূর্ণিঝড়, খরা, অতিবৃষ্টি-অনাবৃষ্টি, জলোচ্ছ্বাস, নদী ভাঙন এবং মাটিতে লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে। সমুদ্রের উচ্চতা এক মিটার বৃদ্ধি পেলে বাংলাদেশের ২০ শতাংশ এলাকা পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে এবং ২০৫০ সালের মাধ্যে ২ কোটিরও বেশি মানুষ জলবায়ু উদ্ধাত্ত হবে। ওই সময়ে বাংলাদেশ উপকূলীয় অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে এবং জলবায়ু শরণার্থীরা অন্য জেলায় গিয়ে আশ্রয় নেবে। এতে শহরগুলো বসবাসের উপযোগিতা হারাবে। আজ বাংলাদেশ এবং বিশ্বের ভবিষ্যৎ প্রজন্মের জীবন হুমকিতে ফেলছে জলবায়ু পরিবর্তন। আমাদের উপকূলীয় অঞ্চলের বসবাসরতরা নিয়মিত ভুগছেন। বন্যা, ঘূর্ণিঝড় কিংবা নদী ভাঙনে তারা সহায়সম্বল হারিয়ে উদ্বাস্তু হয়ে পড়ছেন।

আপনারা জানেন প্রতিবেশী রাষ্ট্র যখন  পানি ছেড়ে দেয় তখন  আমাদের পানি উন্নয়ন বোর্ড তিস্তা ব্যারেজের  গেট খুলে দিয়েছে, ফলে তিস্তা পাড়ের জনপদ প্লাবিত হয়েছে। তিস্তা পাড়ের জনগণের সহায়সম্বল নদীগর্ভে বিলীন হচ্ছে। সরকারকে বলব সময় এসেছে তিস্তা চুক্তি নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা করার অথবা সরকারের যে তিস্তাকে ঘিরে মহাপরিকল্পনা রয়েছে তা বাস্তবায়ন করা এখন সময়ের দাবী।


এই বিভাগের আরও খবর