শিরোনাম
শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী মোবাইল ইন্টারনেট নিয়ে যা জানাল বিটিআরসি পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা কাদেরের আন্দোলনকারীদের দেশে থাকার অধিকার নেই: জাফর ইকবাল স্ত্রীর দাবি নিয়ে স্বামীর বাড়িতে অনশন আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা শাবি ছাত্রলীগের কক্ষ থেকে পিস্তল ও দেশীয় অস্ত্র উদ্ধার সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ছে ২৭ শতাংশ, আগস্ট থেকে কার্যকর রাবি প্রশাসনকে সময় বেধে দিলেন আন্দোলনকারীরা রংপুর পার্ক মোড়ের নাম ‌‘শহীদ আবু সাঈদ চত্বর’ দিলেন শিক্ষার্থীরা কোটাবিরোধী শিক্ষার্থীদের আন্দোলন, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু নওগাঁয় কোঠা সংস্কার মিছিল ছাত্রলীগের বাঁধায় পন্ড, উভয় পক্ষের বাহাস জামালপুরে ট্রেন ও সড়ক অবরোধ কফিন ধরে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ শিক্ষার্থীদের কোটা সংস্কার : সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে পবিত্র আশুরার শোক মিছিল মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে পবিত্র আশুরার শোক মিছিল বিশ্ব গণমাধ্যমে কোটা আন্দোলনে নিহতের খবর পাসপোর্টের রোকনের ঘরে আলাদিনের চেরাগ নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসে লাগামহীন ঘুষ বাণিজ্য : রোহিঙ্গা পাসপোর্টও হয়
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:২৮ অপরাহ্ন

লালমনিরহাটে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক পালিত

রশিদুল ইসলাম রিপন
আপলোড সময় : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বিশ্ব উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তন যে ভাবে ঘটছে, তাতে শেষের দিন আগতপ্রায়। আর তাই যুদ্ধকালীন তৎপরতায় পরিবেশ রক্ষার বার্তা নিয়ে ‘বিশ্ব জলবায়ু বাঁচাও আন্দোলনে’ গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইকের সামিল হয়ে লালমনিরহাট জেলা যুব ফোরাম এর আয়োজনে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক পালিত হয়।

ভিএসও বাংলাদেশ,স্বপ্নযাত্রী ফাউন্ডেশন, তারুণ্যের আলো যুব কল্যাণ সংস্থা,সারপুকুর যুব ফোরাম পাঠাগাড়, ঝংকার যুব সাংস্কৃতিক সংগঠন,ভিশন অফ লালমনিরহাট,চেঞ্জ মেকার্স ফর রাইট এন্ড ডেভেলপমেন্ট,হাসিমূখ সমাজ কল্যাণ পরিষদ,ভল্টিয়ারি ইয়ুথ ফোরাম ও ইয়ুথ এন্ডিং হাঙ্গার,সবুজসেবা ফাউন্ডেশন, স্বাধীন বাংলা যুব পাঠাগার লালমনিরহাট এর সহযোগিতায় আজ শুক্রবার সকাল ১০ টায়  জেলা শহরের মিশন মোড়ে অনুষ্ঠিত ক্লাইমেট স্ট্রাইকে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র রেজাউল করিম স্বপন।

বিশেষ অতিথি ছিলেন টেলিভিশন এ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক তৌহিদ লিটন বিভাগীয় যুব ফোরাম সভাপতি মোঃ জামাল হোসেন প্রমূখ।

জেলা যুব ফোরাম সভাপতি শহিদ ইসলাম সুজনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা যুব ফোরাম সভাপতি খাইরুল কবির,ভিশন অফ লালমনিরহাট জেলার সভাপতি তৌফিকুল ইসলাম,ঝংকার যুব সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক শাকিল ইসলাম,স্বপ্নযাত্রী ফাউন্ডেশনের জেলা সভাপতি নাইম ইসলাম,সবুজসেবা ফাউন্ডেশনের সভাপতি হাসিমূখ সমাজ কল্যাণ পরিষদের সভাপতি আশিকুর রহমান প্রমূখ।
সঞ্চালন করেন প্রতিষ্ঠাতা ও সভাপতি স্বাধীন বাংলা যুব পাঠাগার মিনহাজুল ইসলাম বাপ্পি।

স্ট্রাইকে বর্তমান সরকারের কাছে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ করা এবং জীবাশ্ম জ্বালানি বিশেষ করে এলএনজি আমদানির ওপর দেশের নির্ভরতা কমানোর দাবি জানান। পাশাপাশি জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য বিদ্যুতে রূপান্তর প্রক্রিয়ায় ন্যায্যতা বজায় রাখার দাবিও জানানো হয়।বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানি ব্যবসায় বিনিয়োগ না করে কার্বন নিঃসরণ হ্রাসে এখনই উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে বন্যা, ঘূর্ণিঝড়, খরা, অতিবৃষ্টি-অনাবৃষ্টি, জলোচ্ছ্বাস, নদী ভাঙন এবং মাটিতে লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে। সমুদ্রের উচ্চতা এক মিটার বৃদ্ধি পেলে বাংলাদেশের ২০ শতাংশ এলাকা পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে এবং ২০৫০ সালের মাধ্যে ২ কোটিরও বেশি মানুষ জলবায়ু উদ্ধাত্ত হবে। ওই সময়ে বাংলাদেশ উপকূলীয় অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে এবং জলবায়ু শরণার্থীরা অন্য জেলায় গিয়ে আশ্রয় নেবে। এতে শহরগুলো বসবাসের উপযোগিতা হারাবে। আজ বাংলাদেশ এবং বিশ্বের ভবিষ্যৎ প্রজন্মের জীবন হুমকিতে ফেলছে জলবায়ু পরিবর্তন। আমাদের উপকূলীয় অঞ্চলের বসবাসরতরা নিয়মিত ভুগছেন। বন্যা, ঘূর্ণিঝড় কিংবা নদী ভাঙনে তারা সহায়সম্বল হারিয়ে উদ্বাস্তু হয়ে পড়ছেন।

আপনারা জানেন প্রতিবেশী রাষ্ট্র যখন  পানি ছেড়ে দেয় তখন  আমাদের পানি উন্নয়ন বোর্ড তিস্তা ব্যারেজের  গেট খুলে দিয়েছে, ফলে তিস্তা পাড়ের জনপদ প্লাবিত হয়েছে। তিস্তা পাড়ের জনগণের সহায়সম্বল নদীগর্ভে বিলীন হচ্ছে। সরকারকে বলব সময় এসেছে তিস্তা চুক্তি নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা করার অথবা সরকারের যে তিস্তাকে ঘিরে মহাপরিকল্পনা রয়েছে তা বাস্তবায়ন করা এখন সময়ের দাবী।


এই বিভাগের আরও খবর