শিরোনাম
চিকিৎসায় বিদেশমুখিতা কমাতে পদক্ষেপ নেওয়ার নির্দেশ রাষ্ট্রপতির নয়না’র প্রেমে পড়েছেন বালাম আইনের প্রতি শ্রদ্ধা দিন দিন কমছে ঘূর্ণিঝড় রেমাল: ১০ নম্বর মহাবিপদ সংকেত সৌদি পৌঁছেছেন প্রায় সাড়ে ৪১ হাজার হজযাত্রী ‘মাইকেল জ্যাকসন’ থেকে প্রিয়াঙ্কার স্বামী, কে নেই কানে কুষ্টিয়ার খোকসায় ছাত্র লীগ নেতা শিমুলের বিরুদ্ধে নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে কাজ করার অভিযোগ  বরিশালে প্রতিবন্ধী তরুণী ধর্ষণের ঘটনায় ধর্ষক রেফাউলকে গ্রেফতার করেছে র‌্যাব-৮ সিরাজদিখানের মালখানগরে আনারস প্রতীকের উঠান বৈঠক ‘রেমালের’ প্রভাব পড়তে শুরু করেছে বাগেরহাটে চিরকাল শত্রুরা আমার আত্মবিশ্বাস বাড়িয়েছে: পরীমনি এমপি আনারের লাশের টুকরোর সন্ধানে জোর তল্লাশি, খালে ফেলা হলো জাল ও নৌকা সিরাজদিখানে মধ্যপাড়া একতা যুব সংঘ ও সমিতি উদ্যোগে কিডনি রোগীকে নগদ অর্থ অনুদান সিরাজদিখানে টিয়া পাখি প্রতীকের গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত হত্যার পর ৮০ টুকরো করা হয় এমপি আনারের দেহ কুষ্টিয়া ডিবি পুলিশের অভিযানে ১০০পিচ ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার-০১ দেশে ফিরে থলের বিড়াল বের করে দেব: নিপুণ সেভ দ্যা ফিউচার ফাউন্ডেশন প্রস্তুতি সভা ও আলোচনা অনুষ্ঠিত ভারতে নিখোঁজ এমপি আনারের মরদেহ উদ্ধার হরিণাকুন্ডু ও শৈলকুপায় যারা বিজয়ী হলেন 
রবিবার, ২৬ মে ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন

পাকিস্তানে দেখা গেছে চাঁদ, কাল ঈদ

নিজস্ব প্রতিবেদক
আপলোড সময় : মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪

দক্ষিণ এশিয়ার মুসলিম অধ্যুষ্যিত দেশ পাকিস্তানে আজ মঙ্গলবার (৯ এপ্রিল) দেখা গেছে শাওয়াল মাসের চাঁদ। দেশটির বিভিন্ন অঞ্চলের পশ্চিম আকাশে চাঁদের দেখা মেলে। ফলে কাল বুধবার পাকিস্তানে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

পাকিস্তানে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল গত ১২ মার্চ। সে হিসেবে আজ দেশটিতে রমজানের ২৯তম দিন ছিল।

মঙ্গলবার সন্ধ্যায় পাকিস্তানের জাতীয় চাঁদ দেখা কমিটি রুয়েত-ই-হিলাল চাঁদ দেখার প্রস্তুতি নেয়। দেশটির আবহাওয়া দপ্তর মঙ্গলবার সর্বশেষ আপডেটে জানিয়েছিল, আজই চাঁদ দেখা যাবে।

সংস্থাটি জানায়, গতকাল সোমবার রাত ১১টা ২১ মিনিটে শাওয়াল মাসের চাঁদের জন্ম হয়। ফলে আজ মঙ্গলবার সন্ধ্যার পর চাঁদটির বয়স হবে ১৯ থেকে ২০ ঘণ্টা।

আবহাওয়া অফিস আরও বলেছিল, সূর্যাস্তের পর চাঁদটি ৫০ মিনিটেরও বেশি সময় ধরে আকাশে থাকবে। অর্থাৎ এটি খুব সহজেই খালি চোখে দেখা যাবে। স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে রুয়েত-ই-হিলাল চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করে।

দেশটির চাঁদ দেখা কমিটির এ বৈঠকে উপস্থিত ছিলেন সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। যার মধ্যে ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, আবহাওয়া দপ্তর এবং মহাকাশ গবেষণা কমিশনের প্রতিনিধিরা।

সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, শেখপুরা, সারাই আলমগীর, সুখুর এবং করাচি থেকে চাঁদ দেখার জবানবন্দি রেকর্ড করা হয়। এছাড়া কাসুর এবং গুজরানওয়ালা থেকেও চাঁদ দেখার খবর পাওয়া যায়।

পাকিস্তানে সৌদি আরবের একদিন পর পবিত্র রমজান মাস শুরু হয়েছিল। এরফলে ধারণা করা হয়েছিল, দেশটিতে ঈদ হবে সৌদির একদিন পরই। কিন্তু রোজার শুরুর দিনে তফাৎ থাকলেও সৌদি-পাকিস্তানে ঈদ একইদিনে উদযাপিত হতে যাচ্ছে।

দক্ষিণ এশিয়ার আরেক দেশ ভারতের কেরালা ও খারগিলে আজ শাওয়ালের চাঁদ দেখা গেছে। তবে দেশটির রাজধানী দিল্লিসহ বড় বড় অঞ্চলগুলোতে চাঁদ দেখা যায়নি। ফলে যেসব অঞ্চলে চাঁদ দেখা গেছে সেসব জায়গায় কাল ঈদুল ফিতর পালিত হবে। আর দিল্লিসহ অন্যান্য জায়গায় ঈদ হবে বৃহস্পতিবার।

পাকিস্তানের মতো আজ সন্ধ্যায় বৈঠকে বসেছিল বাংলাদেশের চাঁদ দেখা কমিটি। তবে বাংলাদেশের কোথাও আজ চাঁদ দেখা যায়নি। ফলে জাতীয় চাঁদ দেখা কমিটি বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর পালনের ঘোষণা দেয়।

আগামীকাল বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যসহ বেশিরভাগ মুসলিম দেশে নানান আয়োজনে পালিত হবে ঈদ।

 


এই বিভাগের আরও খবর