শিরোনাম
খিলগাঁওয়ে গলায় ফাঁস নিয়ে আ’ত্ম’হ’ত্যা পঞ্চম শ্রেণির ছাত্রীর সিলেটে ট্রাক-অটোরিকশার সং ঘ র্ষ, নি হ ত ২ মায়ের বান্ধবীকে বিয়ে, অন্তরঙ্গ ছবি প্রকাশ করে যা লিখলেন বিরসা সাংবাদিক-শিল্পীদের মারামারি, যা ঘটেছিল এফডিসিতে বুবলীর রান্না করা হাঁসের মাংস পছন্দ করেন শাকিব তাইওয়ানে কয়েক ঘণ্টার ব্যবধানে অন্তত ৮০ বার ভূমিকম্প না ফেরার দেশে জনপ্রিয় অভিনেতা অলিউল হক রুমি তীব্র তাপপ্রবাহের মধ্যে ঝিনাইদহের শতশত নলকূপে উঠছে না পানি ! তাপমাত্রা কমাতে যেসব পরামর্শ দিলেন হিট অফিসার বুশরা মালয়েশিয়ার বুকিত চাবাংয়ে ৪৫ বাংলাদেশি আটক মালয়েশিয়ার বুকিত চাবাংয়ে ৪৫ বাংলাদেশি আটক পছন্দের মানুষকে জীবনসঙ্গী হিসেবে পেতে পাগলা মসজিদের দানবাক্সে চিঠি তীব্র তাপপ্রবাহের কারণে ছুটি বাড়ানোর দাবি অভিভাবক ঐক্য ফোরামের সাফল্যের ৮ম বর্ষে পূর্ব বড়ুয়া তরুণ সংঘ ভোরে এসে বিজয়ের হাসি হাসলেন মিশা-ডিপজল লালমনিরহাটে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক পালিত দেশটা আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে: মির্জা ফখরুল রাজধানীর শিশু হাসপাতালে আগুন ফের একসঙ্গে তাহসান-মিথিলা রাত ১টার মধ্যে ঢাকাসহ যেসব জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:১৬ অপরাহ্ন

সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা রাখল চাঁদপুরের ২০ গ্রাম

নিজস্ব প্রতিবেদক
আপলোড সময় : সোমবার, ১১ মার্চ, ২০২৪
সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা রাখল চাঁদপুরের ২০ গ্রাম

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ২০টি গ্রামের মুসলমানেরা পবিত্র রমজানের প্রথম রোজা রেখেছেন। 

এর আগে রোববার রাতে তারাবির নামাজ পড়েন এবং ভোররাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে রমজানের আনুষ্ঠানিকতা শুরু করেন তারা। 

সোমবার থেকে উপজেলার যেসব গ্রামে রোজা শুরু হয়েছে সেগুলো হলো, লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভূলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলী, বাচপাড়, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা ও গোবিন্দপুর। 

এই গ্রামগুলোর বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফের পীর মরহুম মাওলানা ইসহাককে (রহ.) অনুসরণ করে ১৯২৮ সাল থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে রমজানে রোজা এবং দুই ঈদ পালন করে আসছেন ফরিদগঞ্জের এ গ্রামগুলোর ধর্মপ্রাণ মুসলমানেরা। 

ভূলাচোঁ এলাকার মোশারফ হোসেন মিলন মিয়া (৪২), আবদুল কুদ্দুস (৫৫) ও ইব্রাহিম খলিল (৫০) জানান, বাংলাদেশ সময় রোববার রাত সাড়ে ১০টায় তাঁদের মসজিদে তারাবির নামাজ আদায় করা হয়েছে। তারপর ভোররাতে সাহরি খেয়ে সোমবার পবিত্র রোজা পালন শুরু করেছেন তারা। 

মুন্সিরহাট এলাকার কবির হোসেন (৫১), লক্ষ্মীপুর এলাকার গোলাম কিবরিয়াসহ আরও অনেকেই জানান, পূর্ব পুরুষেরা যেভাবে রোজা রেখেছেন, ঈদ করেছেন তাঁরাও সেভাবে রোজা ও ঈদ পালন করে আসছেন। 

ভূলাচোঁ জামে মসজিদের খতিব মাওলানা আবদুল হাই জানান, তার মসজিদে রোববার রাতে তারাবির নামাজ আদায় করা হয়েছে। সোমবার প্রথম রোজা রেখেছেন তারা।


এই বিভাগের আরও খবর