শিরোনাম
শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী মোবাইল ইন্টারনেট নিয়ে যা জানাল বিটিআরসি পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা কাদেরের আন্দোলনকারীদের দেশে থাকার অধিকার নেই: জাফর ইকবাল স্ত্রীর দাবি নিয়ে স্বামীর বাড়িতে অনশন আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা শাবি ছাত্রলীগের কক্ষ থেকে পিস্তল ও দেশীয় অস্ত্র উদ্ধার সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ছে ২৭ শতাংশ, আগস্ট থেকে কার্যকর রাবি প্রশাসনকে সময় বেধে দিলেন আন্দোলনকারীরা রংপুর পার্ক মোড়ের নাম ‌‘শহীদ আবু সাঈদ চত্বর’ দিলেন শিক্ষার্থীরা কোটাবিরোধী শিক্ষার্থীদের আন্দোলন, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু নওগাঁয় কোঠা সংস্কার মিছিল ছাত্রলীগের বাঁধায় পন্ড, উভয় পক্ষের বাহাস জামালপুরে ট্রেন ও সড়ক অবরোধ কফিন ধরে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ শিক্ষার্থীদের কোটা সংস্কার : সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে পবিত্র আশুরার শোক মিছিল মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে পবিত্র আশুরার শোক মিছিল বিশ্ব গণমাধ্যমে কোটা আন্দোলনে নিহতের খবর পাসপোর্টের রোকনের ঘরে আলাদিনের চেরাগ নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসে লাগামহীন ঘুষ বাণিজ্য : রোহিঙ্গা পাসপোর্টও হয়
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৪৭ পূর্বাহ্ন

কৃষকদের ওপর কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ, দিল্লিতে এক মাস সমাবেশ নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদন
আপলোড সময় : বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪
কৃষকদের ওপর কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ, দিল্লিতে এক মাস সমাবেশ নিষিদ্ধ

পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে আন্দোলনরত কৃষকদের ওপর কাঁদানে গ্যাস ছুড়েছে ভারতীয় পুলিশ। সেখানে দিল্লিমুখী মার্চের প্রস্তুতি নিচ্ছেন কৃষকরা। তাদের দাবি ‘মিনিমাম সাপোর্ট প্রাইস’ (এমএসপি) বা সর্বনিম্ন দাম নির্ধারণ। ২০২০-২০২১ সালের মতো সহিংস বিক্ষোভ এড়াতে ৫ম বারের মতো তাদেরকে আলোচনায় আহ্বান জানিয়েছে সরকার। এ কথা জানিয়েছেন কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা।

কৃষিমন্ত্রী কৃষকদেরকে শান্তিপূর্ণ প্রতিবাদ নিশ্চিত করার আহ্বান জানিয়ে বলেছেন, চতুর্থ রাউন্ডের আলোচনার পর সরকার সব ইস্যু নিয়ে আলোচনা করতে প্রস্তুত। আমি সব কৃষক নেতাকে আলোচনার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়, পুরনো সর্বোচ্চ মূল্যে ভুট্টা, তুলা এবং তিন রকমের ডাল কেনার সরকারি প্রস্তাব সোমবার সন্ধ্যায় প্রত্যাখ্যান করেছেন কৃষকরা।

তারা বলেছেন, এই সিদ্ধান্ত মাত্র হাতেগোণা কয়েকটি শস্যের ক্ষেত্রে প্রয়োগ করা হবে। ফলে এমন প্রস্তাবের কোনো অর্থ থাকতে পারে না।

অন্য ১৮টি শস্যের বিষয়ে তারা এই প্রস্তাব প্রত্যাখ্যান করছে বলে কৃষকদের দাবি। এ দাবিতে গত সপ্তাহ থেকে কৃষকরা অবস্থান নিয়েছেন পাঞ্জাব-হরিয়ানা রাজ্যের সীমান্ত অঞ্চল শ্যামভুতে। এতে যোগ দিয়েছেন লাখো কৃষক। তাদেরকে শান্ত করতে সব পক্ষই সমঝোতার চেষ্টা করছে। কিন্তু কোনো চেষ্টাই কাজে আসছে না। তারা এবং দিল্লি এর মধ্যে প্রায় ২০০ কিলোমিটার মহাসড়ককে সুরক্ষিত করেছে কর্তৃপক্ষ। তাতে কংক্রিটের ব্যারিয়ার, কাঁটাতারের বেড়া এমনকি তারকাঁটা সহ স্ট্রিপ ব্যবহার করা হয়েছে, যাতে কৃষকদের ট্রাক্টরগুলোকে পিছনে রাখা যায়।

ড্রোন ফুটেজে দেখা গেছে, কৃষকরা দিল্লিতে অনুপ্রবেশের প্রস্তুতি নিচ্ছেন। এমন অবস্থায় দিল্লিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। গাজিপুর, তিকরি, নয়ডা এবং সিঙ্গু’র মতো গুরুত্বপূর্ণ ক্রসিং পয়েন্টে ধাতব ও সিমেন্টের ব্যারিয়ার দিয়ে আটকে দিয়েছে পুলিশ। এ ছাড়া ১৪৪ ধারার অধীনে দিল্লিতে এক মাসের জন্য জনসমাবেশ নিষিদ্ধ করেছে দিল্লি পুলিশ।


এই বিভাগের আরও খবর