শিরোনাম
তাইওয়ানে কয়েক ঘণ্টার ব্যবধানে অন্তত ৮০ বার ভূমিকম্প না ফেরার দেশে জনপ্রিয় অভিনেতা অলিউল হক রুমি তীব্র তাপপ্রবাহের মধ্যে ঝিনাইদহের শতশত নলকূপে উঠছে না পানি ! তাপমাত্রা কমাতে যেসব পরামর্শ দিলেন হিট অফিসার বুশরা মালয়েশিয়ার বুকিত চাবাংয়ে ৪৫ বাংলাদেশি আটক মালয়েশিয়ার বুকিত চাবাংয়ে ৪৫ বাংলাদেশি আটক পছন্দের মানুষকে জীবনসঙ্গী হিসেবে পেতে পাগলা মসজিদের দানবাক্সে চিঠি তীব্র তাপপ্রবাহের কারণে ছুটি বাড়ানোর দাবি অভিভাবক ঐক্য ফোরামের সাফল্যের ৮ম বর্ষে পূর্ব বড়ুয়া তরুণ সংঘ ভোরে এসে বিজয়ের হাসি হাসলেন মিশা-ডিপজল লালমনিরহাটে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক পালিত দেশটা আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে: মির্জা ফখরুল রাজধানীর শিশু হাসপাতালে আগুন ফের একসঙ্গে তাহসান-মিথিলা রাত ১টার মধ্যে ঢাকাসহ যেসব জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড় মদিনায় বিনামূল্যে খাবার-পানীয় সরবরাহ করা সেই ইসমাইল মারা গেছেন ইসরায়েলের রকেট হামলায় যেভাবে নির্মম মৃত্যু হলো ৫,০০০ ভ্রূণের  সমালোচনার ঝড়, ইউটিউব থেকে সরিয়ে নেওয়া হলো ‘রূপান্তর’ ফরিদপুরে দুর্ঘটনা : একই পরিবারে নিহত ৫ জন দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, সাতসকালে সড়কে ঝরল একাধিক প্রাণ
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:০২ অপরাহ্ন

কৃষকদের ওপর কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ, দিল্লিতে এক মাস সমাবেশ নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদন
আপলোড সময় : বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪
কৃষকদের ওপর কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ, দিল্লিতে এক মাস সমাবেশ নিষিদ্ধ

পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে আন্দোলনরত কৃষকদের ওপর কাঁদানে গ্যাস ছুড়েছে ভারতীয় পুলিশ। সেখানে দিল্লিমুখী মার্চের প্রস্তুতি নিচ্ছেন কৃষকরা। তাদের দাবি ‘মিনিমাম সাপোর্ট প্রাইস’ (এমএসপি) বা সর্বনিম্ন দাম নির্ধারণ। ২০২০-২০২১ সালের মতো সহিংস বিক্ষোভ এড়াতে ৫ম বারের মতো তাদেরকে আলোচনায় আহ্বান জানিয়েছে সরকার। এ কথা জানিয়েছেন কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা।

কৃষিমন্ত্রী কৃষকদেরকে শান্তিপূর্ণ প্রতিবাদ নিশ্চিত করার আহ্বান জানিয়ে বলেছেন, চতুর্থ রাউন্ডের আলোচনার পর সরকার সব ইস্যু নিয়ে আলোচনা করতে প্রস্তুত। আমি সব কৃষক নেতাকে আলোচনার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়, পুরনো সর্বোচ্চ মূল্যে ভুট্টা, তুলা এবং তিন রকমের ডাল কেনার সরকারি প্রস্তাব সোমবার সন্ধ্যায় প্রত্যাখ্যান করেছেন কৃষকরা।

তারা বলেছেন, এই সিদ্ধান্ত মাত্র হাতেগোণা কয়েকটি শস্যের ক্ষেত্রে প্রয়োগ করা হবে। ফলে এমন প্রস্তাবের কোনো অর্থ থাকতে পারে না।

অন্য ১৮টি শস্যের বিষয়ে তারা এই প্রস্তাব প্রত্যাখ্যান করছে বলে কৃষকদের দাবি। এ দাবিতে গত সপ্তাহ থেকে কৃষকরা অবস্থান নিয়েছেন পাঞ্জাব-হরিয়ানা রাজ্যের সীমান্ত অঞ্চল শ্যামভুতে। এতে যোগ দিয়েছেন লাখো কৃষক। তাদেরকে শান্ত করতে সব পক্ষই সমঝোতার চেষ্টা করছে। কিন্তু কোনো চেষ্টাই কাজে আসছে না। তারা এবং দিল্লি এর মধ্যে প্রায় ২০০ কিলোমিটার মহাসড়ককে সুরক্ষিত করেছে কর্তৃপক্ষ। তাতে কংক্রিটের ব্যারিয়ার, কাঁটাতারের বেড়া এমনকি তারকাঁটা সহ স্ট্রিপ ব্যবহার করা হয়েছে, যাতে কৃষকদের ট্রাক্টরগুলোকে পিছনে রাখা যায়।

ড্রোন ফুটেজে দেখা গেছে, কৃষকরা দিল্লিতে অনুপ্রবেশের প্রস্তুতি নিচ্ছেন। এমন অবস্থায় দিল্লিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। গাজিপুর, তিকরি, নয়ডা এবং সিঙ্গু’র মতো গুরুত্বপূর্ণ ক্রসিং পয়েন্টে ধাতব ও সিমেন্টের ব্যারিয়ার দিয়ে আটকে দিয়েছে পুলিশ। এ ছাড়া ১৪৪ ধারার অধীনে দিল্লিতে এক মাসের জন্য জনসমাবেশ নিষিদ্ধ করেছে দিল্লি পুলিশ।


এই বিভাগের আরও খবর