শিরোনাম
যে কারণে জেল থেকে বের হয়েই স্ত্রীকে হত্যা করল স্বামী  ইরানের হামলার জবাব যেভাবে দিতে পারে ইসরায়েল অস্ট্রেলিয়ায় সমুদ্রে ডুবে মার্কেন্টাইল ব্যাংক কর্মকর্তার মৃ’ত্যু ইরানের হা’ম’লা রুখতে যেসব দেশকে পাশে পেল ইসরায়েল জয় এখন নামাজ পড়া শুরু করেছে : অপু বিশ্বাস কেউ নাক গলালে আরও ভ’য়াবহ হা’ম’লার হুঁশিয়ারি ইরানের ২৪ নয়, ২৬ ঘণ্টায় ১ দিন ঘোষণার দাবি! পায়ুপথে ঢুকে গেল ৬ ইঞ্চি ডাব, এরপর… টিকটক বানাতে ফুফাতো বোনকে নিয়ে নদীতে ঝাঁপ, কিশোরের মৃত্যু ঈদ সালামি নিয়ে তর্ক, স্বামীকে কো’পা’লেন স্ত্রী বাথরুমে মিলল ছাত্রলীগ নেতার ঝুলন্ত ম’র’দেহ  প্রেমে ব্যর্থ হয়ে কিশোরীকে ধ’র্ষ’ণ, তরুণ গ্রেপ্তার ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলায় পুতনিকে ধর্ষণের অভিযোগে দাদাকে গ্রেফতার করেছে পুলিশ উত্তেজনার মধ্যেই ইসরায়েলে অর্ধশতাধিক রকেট হামলা ইসরায়েলকে রক্ষা করতে আমরা অবশ্যই সহযোগিতা করব: বাইডেন ঈদে ‘বিড়ি’ নিয়ে চমক দিলেন জায়েদ খান! জানা গেল ভাইরাল তরুণ-তরুণীর মারধরের কারণ ১০০ বছর পর খুলল মসজিদ, ঈদের নামাজ পড়লেন মুসলিমরা সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন স্থানে উদযাপিত হচ্ছে ঈদ ঈদের দিন বৃষ্টি না রোদ, কী বলছে আবহাওয়া অধিদপ্তর
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:১২ পূর্বাহ্ন

বিদেশিকর্মী নিয়োগে সাব-এজেন্টদের বৈধতা দেওয়ার পথে ঢাকা

সারজিদ আহমেদ অপু
আপলোড সময় : সোমবার, ৪ মার্চ, ২০২৪
বিদেশিকর্মী নিয়োগে সাব-এজেন্টদের বৈধতা দেওয়ার পথে ঢাকা

বিদেশি কর্মসংস্থান খাতে সাব-এজেন্টদের কার্যক্রম নিয়ন্ত্রণ ও বৈধতা দিতে নতুন আইন আনছে বাংলাদেশ সরকার। ২০২৪ সালের শেষ নাগাদ এ আইনটি কার্যকর হতে পারে বলে জানিয়েছে মালয়েশিয়ার স্থানীয় অনলাইন নিউজ পোর্টাল মালয়কিনি।

তারা বাংলাদেশ পার্লামেন্টের মাইগ্রেশন ও ডেভেলপমেন্ট বিষয়ক ককাসের চেয়ারম্যানের বরাতে জানিয়েছে, বর্তমানে অনানুষ্ঠানিকভাবে কাজ করা এসব সাব-এজেন্টদের নতুন আইনের আওতায় আনা হবে। এতে বিদেশেকর্মী পাঠানোর ক্ষেত্রে চাকরির কেলেঙ্কারি ও অতিরিক্ত নিয়োগ ফি দাবির মতো সমস্যাগুলো সমাধান হবে বলে আশা করা যাচ্ছে।

মালয়েশিয়ার কারাগারে প্রায় ১০০০ এর বেশি অনথিভুক্ত বাংলাদেশি নাগরিক আটক আছে। বর্তমানে এই সাব-এজেন্টরা অনানুষ্ঠানিকভাবে কাজ করেন, তবে নতুন আইনের মাধ্যমে তাদের আইনি কাঠামোর আওতায় আনা হবেও বলে জানা গেছে।

দেশটির আরেকটি প্রভাবশালী অনলাইন নিউজ পোর্টাল ফ্রি মালয়েশিয়া টুডে জানিয়েছে, বাংলাদেশ পার্লামেন্টের মাইগ্রেশন ও ডেভেলপমেন্ট বিষয়ক ককাসের চেয়ারম্যান তানভীর শাকিল জয়ের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ‘মালয়েশিয়ায় ৩ লাখ ৫০ হাজারের বেশি বাংলাদেশিকর্মী নিবন্ধিত আছেন এবং তাদের আয় বাংলাদেশের জন্য প্রধান আর্থিক সহায়ক যা গত গত দুই বছরে প্রায় ১০০ বিলিয়ন রিঙ্গিত।

এছাড়া বাকি যারা আনডকুমেন্টেড তাদের যদি আমরা বৈধতা দিতে পারি তবে সেটার ফল আরও ভালো কিছু হতে পারে। তিনি আরও বলেন, মালয়েশিয়ায় চাকরি ছাড়া শত শত শ্রমিক আটক হওয়ার খবরের মধ্যে ‘দালাল’ এজেন্টদের কারণে সরকার কঠিন বাস্তবতার মুখোমুখি হচ্ছে


এই বিভাগের আরও খবর