শিরোনাম
আন্দোলনকারীদের দেশে থাকার অধিকার নেই: জাফর ইকবাল স্ত্রীর দাবি নিয়ে স্বামীর বাড়িতে অনশন আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা শাবি ছাত্রলীগের কক্ষ থেকে পিস্তল ও দেশীয় অস্ত্র উদ্ধার সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ছে ২৭ শতাংশ, আগস্ট থেকে কার্যকর রাবি প্রশাসনকে সময় বেধে দিলেন আন্দোলনকারীরা রংপুর পার্ক মোড়ের নাম ‌‘শহীদ আবু সাঈদ চত্বর’ দিলেন শিক্ষার্থীরা কোটাবিরোধী শিক্ষার্থীদের আন্দোলন, ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু নওগাঁয় কোঠা সংস্কার মিছিল ছাত্রলীগের বাঁধায় পন্ড, উভয় পক্ষের বাহাস জামালপুরে ট্রেন ও সড়ক অবরোধ কফিন ধরে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ শিক্ষার্থীদের কোটা সংস্কার : সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে পবিত্র আশুরার শোক মিছিল মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে পবিত্র আশুরার শোক মিছিল বিশ্ব গণমাধ্যমে কোটা আন্দোলনে নিহতের খবর পাসপোর্টের রোকনের ঘরে আলাদিনের চেরাগ নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসে লাগামহীন ঘুষ বাণিজ্য : রোহিঙ্গা পাসপোর্টও হয় কোটা সংস্কার আন্দোলনে সমর্থন জানালেন জি এম কাদের পাসপোর্টের রোকনের ঘরে আলাদিনের চেরাগ নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসে লাগামহীন ঘুষ বাণিজ্য : রোহিঙ্গা পাসপোর্টও হয়
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

বিদেশিকর্মী নিয়োগে সাব-এজেন্টদের বৈধতা দেওয়ার পথে ঢাকা

সারজিদ আহমেদ অপু
আপলোড সময় : সোমবার, ৪ মার্চ, ২০২৪
বিদেশিকর্মী নিয়োগে সাব-এজেন্টদের বৈধতা দেওয়ার পথে ঢাকা

বিদেশি কর্মসংস্থান খাতে সাব-এজেন্টদের কার্যক্রম নিয়ন্ত্রণ ও বৈধতা দিতে নতুন আইন আনছে বাংলাদেশ সরকার। ২০২৪ সালের শেষ নাগাদ এ আইনটি কার্যকর হতে পারে বলে জানিয়েছে মালয়েশিয়ার স্থানীয় অনলাইন নিউজ পোর্টাল মালয়কিনি।

তারা বাংলাদেশ পার্লামেন্টের মাইগ্রেশন ও ডেভেলপমেন্ট বিষয়ক ককাসের চেয়ারম্যানের বরাতে জানিয়েছে, বর্তমানে অনানুষ্ঠানিকভাবে কাজ করা এসব সাব-এজেন্টদের নতুন আইনের আওতায় আনা হবে। এতে বিদেশেকর্মী পাঠানোর ক্ষেত্রে চাকরির কেলেঙ্কারি ও অতিরিক্ত নিয়োগ ফি দাবির মতো সমস্যাগুলো সমাধান হবে বলে আশা করা যাচ্ছে।

মালয়েশিয়ার কারাগারে প্রায় ১০০০ এর বেশি অনথিভুক্ত বাংলাদেশি নাগরিক আটক আছে। বর্তমানে এই সাব-এজেন্টরা অনানুষ্ঠানিকভাবে কাজ করেন, তবে নতুন আইনের মাধ্যমে তাদের আইনি কাঠামোর আওতায় আনা হবেও বলে জানা গেছে।

দেশটির আরেকটি প্রভাবশালী অনলাইন নিউজ পোর্টাল ফ্রি মালয়েশিয়া টুডে জানিয়েছে, বাংলাদেশ পার্লামেন্টের মাইগ্রেশন ও ডেভেলপমেন্ট বিষয়ক ককাসের চেয়ারম্যান তানভীর শাকিল জয়ের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ‘মালয়েশিয়ায় ৩ লাখ ৫০ হাজারের বেশি বাংলাদেশিকর্মী নিবন্ধিত আছেন এবং তাদের আয় বাংলাদেশের জন্য প্রধান আর্থিক সহায়ক যা গত গত দুই বছরে প্রায় ১০০ বিলিয়ন রিঙ্গিত।

এছাড়া বাকি যারা আনডকুমেন্টেড তাদের যদি আমরা বৈধতা দিতে পারি তবে সেটার ফল আরও ভালো কিছু হতে পারে। তিনি আরও বলেন, মালয়েশিয়ায় চাকরি ছাড়া শত শত শ্রমিক আটক হওয়ার খবরের মধ্যে ‘দালাল’ এজেন্টদের কারণে সরকার কঠিন বাস্তবতার মুখোমুখি হচ্ছে


এই বিভাগের আরও খবর