February 2, 2023, 12:38 am

বাংলাদেশের রফতানি বেড়েছে অগাস্ট ২০২২ সালে ২৬ শতাংশ

আব্দুল আহাদ হোসেন
  • আপডেট সময় Sunday, September 4, 2022
  • 77 বার পড়া হয়েছে

আগস্টে ৪৬০ কোটি ৭০ লাখ মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৬ শতাংশ বেশি।

রোববার (৪ সেপ্টেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

ঢাকায় মার্কিন দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স জোআন ওয়াগনারের মতে, এস কোম্পানিগুলি চট্টগ্রাম বন্দরের অবকাঠামোর উন্নতির জন্য যানজট কমাতে এবং দক্ষতা বাড়াতে সেগুলি সহ দক্ষতা এবং সিস্টেম অফার করতে প্রস্তুত, যিনি সম্প্রতি চট্টগ্রামকে এই ধারণাটি জানিয়েছিলেন। বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ।

ওয়াগনার বলেন, ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি সম্ভাব্যতা অধ্যয়ন, প্রযুক্তিগত সহায়তা এবং পাইলট প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের মতো উচ্চ-প্রবৃদ্ধিশীল উদীয়মান বাজারে অবকাঠামো প্রকল্পে সহায়তা করতে আগ্রহী।

দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শক্তিশালী অর্থনৈতিক অংশীদারিত্বকে সমর্থন করতে ওয়াগনার সম্প্রতি চট্টগ্রাম সফর করেন।

গেল দুমাসে ২৬ কোটি ৮৫ লাখ ডলারের হোম টেক্সটাইল রফতানি হয়েছে। একই সময়ে চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি হয়েছে ২২ কোটি ৩২ লাখ ডলারের। অন্যদিকে পাটপণ্য রফতানি হয়েছে ১৫ কোটি ৬৬ লাখ ডলারের। আর প্লাস্টিক পণ্য রফতানি হয়েছে তিন কোটি ৩৩ লাখ ডলারের।

ওয়াগনার চট্টগ্রাম বন্দরের সম্প্রসারণ পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন, যার মধ্যে মার্কিন কোম্পানিগুলোর অংশগ্রহণের সুযোগ রয়েছে; নারী উদ্যোক্তাদের সাথে জড়িত যারা সফল ব্যবসা চালিয়ে যাচ্ছেন এবং লিঙ্গ বৈষম্য কাটিয়ে উঠছেন; এবং পাহাড়তলী টেক্সটাইল এবং হোসিয়ারি মিলের অপারেটরদের সাথে মার্কিন-উত্পাদিত তুলা ব্যবহার করার জন্য আরও সুযোগ সন্ধান করেছে।

পাহাড়তলী টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি মিলস ইস্পাহানি লিমিটেডের একটি ইউনিট। ওয়াগনার ইস্পাহানি লিমিটেডের চেয়ারম্যান মির্জা সালমান ইস্পাহানির সাথে আলোচনা করেছেন, বাংলাদেশে নিট এবং বোনা শিল্পের জন্য সুতা উৎপাদনে মার্কিন-উত্পাদিত তুলা ব্যবহার করার আরও সুযোগ।

গত মাসে অর্থাৎ আগস্টে ৪৬০ কোটি ৭০ লাখ মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৬ শতাংশ বেশি।

ইপিবি প্রতিবেদন অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে ৪৬০ কোটি ৭০ লাখ ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ।

ইআগের অর্থবছরের আগস্টে ৩৩৮ কোটি ৩০ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছিল; অর্থাৎ সেই সময়ের চেয়ে প্রবৃদ্ধি হয়েছে ৩৬ দশমিক ১৮ শতাংশ। যা সরকারের লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ১৪ শতাংশ বেশি
পিবির তথ্যানুযায়ী, নতুন অর্থবছরের প্রথম দুই মাস শেষে দেশের রফতানি আয়ে ২৫ দশমিক ৩১ শতাংশ প্রবৃদ্ধি রয়েছে। দুই মাস মিলিয়ে মোট রফতানি হয়েছে ৮৫৯ কোটি ১৮ লাখ ডলার। এ সময়ে তৈরি পোশাক রফতানি হয়েছে ৭১১ কোটি ২৬ ডলারের।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর