১৫ বছর পর পাকিস্তান যাচ্ছে ইংল্যান্ড!

0
253

সেই ২০০৫ সালে সর্বশেষ পাকিস্তান সফরে গিয়েছিল ইংল্যান্ড। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে বড় কোনো দলই পাকিস্তানে যেতে রাজি হয়নি। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া তো নিরাপত্তার ব্যাপারে রীতিমত নাক সিঁটকানো স্বভাবের, তাদের যাওয়ার প্রশ্নই উঠে না।তবে অবশেষে বরফ গলছে। আগামী বছরের জানুয়ারিতেই পাকিস্তান সফরে যেতে পারে ইংল্যান্ড। যেখানে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার সম্ভাবনা রয়েছে তাদের। ‘দ্য টাইমস’-এর প্রতিবেদনে এসেছে এমন সম্ভাবনার কথা।

কিন্তু যেখানে এত বছর ধরে নিরাপত্তা শঙ্কায় যায়নি। সেখানে হঠাৎ কেন যাওয়ার কথা ভাবছে ইংল্যান্ড? আসলে করোনা পরিস্থিতি তৈরি করেছে নতুন সম্ভাবনা। মাস কয়েক আগে ইংল্যান্ডের আর্থিক বিপদের সময় যুক্তরাজ্যে খেলতে গিয়েছে পাকিস্তান। সেই কৃতজ্ঞতা থেকেই এবার ফিরতি সফরের কথা ভাবছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।প্রতিবেদনে বলা হয়েছে, ‘জানুয়ারিতে পাকিস্তান সফরের ব্যাপারে আলোচনা চলছে ইসিবিতে।

সেটা হলে ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো সে দেশে সফর করবে ইংল্যান্ড দল। গত গ্রীষ্মে পাকিস্তান যে সাহায্য করেছে, তার কৃতজ্ঞতায় তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার পরিকল্পনা। যাতে করে পাকিস্তানেও দলগুলোকে যাওয়ার ব্যাপারে উৎসাহিত করা যায়।’ইসিবি নিশ্চিত করেছে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ থেকে তারা আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছেন। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে তারা বেশ আন্তরিকও।

ফলে আগামী বছরের শুরুতে সীমিত ওভারের সিরিজ খেলতে ইংলিশরা পাকিস্তানে যেতে পারে।তবে ইসিবি এটাও জানিয়েছে, খেলোয়াড় এবং স্টাফদের নিরাপত্তাকে তারা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে। কোভিড-১৯ পরিস্থিতি এবং পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের পর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে ইসিবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here