কাশ্মীরের নারী ও শিশুদের নিরাপত্তা নিয়ে উদ্বেগে রয়েছেন মালালা

0
503

ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকেই কাশ্মীরে সংঘর্ষ চলছে। এমন পরিস্থিতিতে কাশ্মীরি শিশু এবং নারীদের নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

বৃহস্পতিবার এক টুইটে জানিয়েছেন, সেখানকার নারী এবং শিশুরা কেমন আছে তা নিয়ে তিনি চিন্তিত। ইন্ডিয়া টুডে।

চলমান কারফিউয়ের মধ্যেই বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন ক্ষুব্ধ কাশ্মীরিরা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলি ছুড়েছে ভারতীয় সেনাবাহিনী।

এতে কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক মানুষ। ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ অনুযায়ী, সাত দশক ধরে বিশেষ মর্যাদা পেয়ে আসছিল কাশ্মীর।

কিন্তু সোমবার হঠাৎ করেই কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত। তারপর থেকেই সেখানকার পরিস্থিতি খারাপ হতে শুরু করে। এক টুইট বার্তায় মালালা বলেন, ৭০ বছর ধরে সংঘাতের মধ্য দিয়ে বেড়ে উঠেছে কাশ্মীরের শিশুরা।

আজ আমি কাশ্মীরি শিশু এবং নারীদের নিরাপত্তা নিয়ে চিন্তিত। কারণ সহিংসতায় সবচেয়ে বেশি দুর্ভোগ সহ্য করতে হয় নারী এবং শিশুদের।’

তিনি আরও বলেন, আমি যখন ছোট এমনকি আমার মা-বাবা যখন ছোট এবং আমার ভাই যখন তরুণ তখন থেকেই কাশ্মীরের লোকজন সংঘাতের মধ্যে বসবাস করছেন।

ওই অঞ্চলে শান্তি নিশ্চিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ২২ বছর বয়সী এই মানবাধিকার কর্মী।

ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে পাকিস্তান বহিষ্কার করেছে। একই সঙ্গে দিল্লিতে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকে ইসলামাবাদে ফেরত আসতে বলা হয়েছে। এমন পরিস্থিতির মধ্যেই কাশ্মীর ইস্যুতে মুখ খুললেন মালালা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here