বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে আইনমন্ত্রী মিথ্যাচার করেছেন: মাহবুব উদ্দিন খোকন

241

জাতিসংঘের একটি সভায় বাংলাদেশের বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক মিথ্যাচার করেছেন বলে অভিযোগ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

আইনমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে রোববার সুপ্রিম কোর্টে ল’ রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি তোলেন।

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তি প্রসঙ্গে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

তিনি বলেন, খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়ে সরকার তার পরিবার বা আইনজীবীদের সঙ্গে এখন পর্যন্ত কোনো আলোচনা বা যোগাযোগ করেনি। অথচ প্যারোলে মুক্তির বিষয়ে সরকার বিভিন্ন বক্তব্য দিয়ে যাচ্ছে। কিন্তু ওই সব বক্তব্য দেয়া ছাড়া আর কিছুই করেনি। সরকার রাজনৈতিক উদ্দেশ্যে খালেদা জিয়াকে কারাগারে রেখেছে। তাকে জেলে রেখেই সরকার রাজনীতি করতে চায়।

জেনেভায় জাতিসংঘের নির্যাতনবিরোধী কমিটির সভায় আইনমন্ত্রী আনিসুল হকের দেয়া বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, ওই সভায় আইনমন্ত্রী যে বক্তব্য ও প্রশ্নের উত্তর দিয়েছেন তার সঙ্গে বাংলাদেশে ঘটে যাওয়া পরিস্থিতির কোনো মিল নেই। তিনি অবাস্তব বক্তব্য প্রদান করেছেন।

বিচার বিভাগের স্বাধীনতার প্রশ্নে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মিথ্যাচার করেছেন। আমি বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক হিসেবে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।